ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
লক্ষ্মীপুর পুরাতন পৌরসভা রোডস্থ হাট বারের কাঁচাবাজার

‘স্থানান্তরে মেয়রের হ্যাঁ ব্যবসায়ীদের না’

ভোরের মালঞ্চ | ফরহাদ হোসেন এপ্রিল ২৯, ২০২৪, ০৪:৪৫ পিএম ‘স্থানান্তরে মেয়রের হ্যাঁ ব্যবসায়ীদের না’

লক্ষ্মীপুরে কাঁচাবাজার স্থানান্তরের নির্দেশের প্রতিবাধে মানববন্ধন করেছে ব্যবসায়ীরা। সোমবার (২৯ এপ্রিল) সকালে জেলা প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করে তারা। লক্ষ্মীপুর পুরাতন পৌরসভা রোডস্থ হাট বারের কাঁচা বাজার ব্যবসায়ীবৃন্দ'র ব্যানারে আয়োজিত এ কর্মসূচিতে ৭০ জন কৃষক ও প্রান্তিক সবজি চাষী উপস্থিত ছিলেন। এছাড়া মানববন্ধন পরবর্তী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা পুলিশ সুপার ও জেলা প্রশাসকের কাছে স্বারকলিপি দিয়েছেন ব্যবসায়ীরা। 


মানববন্ধনে সবজি বিক্রেতারা বলেন, পাকিস্তান আমল থেকে লক্ষ্মীপুর পুরাতন পৌরসভা রোডস্থ এলাকায় কাঁচাবাজারটি পরিচালনা হয়ে আসছে। বর্তমানে সপ্তাহে রোববার ও বৃহস্পতিবার এখানে বাজার বসে। যেখানে জেলার ৩ থেকে ৪ শতাধিক প্রান্তিক পর্যায়ের কৃষক ও ব্যবসায়ীরা তাদের সবজি নিয়ে আসেন। পৌর শহরের প্রানকেন্দ্রে বাজারটি হওয়ায় ক্রেতারাও এখান থেকে স্বাচ্ছন্দ্যে সবজি ক্রয় করে থাকেন। 


সম্প্রতি গত ২৮ এপ্রিল মাইকিং করে কাঁচাবাজারটি স্থানান্তরের জন্য লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূইয়া নির্দেশ প্রদান করেন। এখানকার সবজি বিক্রেতাদের শহরের গোডাউন সড়কের বর্তমান অস্থায়ী মাছ বাজারে ব্যবসা করার জন্য বলেছেন। যেখানে একত্রে ৪০ থেকে ৫০ জন ব্যবসায়ী ও কৃষক সবজি বিক্রি করতে পারবেন। এতে করে বাকি ২৫০ থেকে ৩০০ কৃষক তাদের উৎপাদিক সবজি বাজারে বিক্রি করার সুযোগ পাবে না। তাছাড়া ওই জমিটি বণিক সমিতির। সেখানে আমাদের ব্যবসা করার সুযোগ তারা দিবে না। 


আরও বলেন, লক্ষ্মীপুর গোডাউন সড়কটি খুবই ব্যস্ত সড়ক। এখানে সবসময় যানজট লেগে থাকে। এ অবস্থায় সেখানে সবজি ক্রয়-বিক্রয় ও লোড-আনলোড করা কষ্টসাধ্য হয়ে পড়বে। বিক্রিও কমে যাবে কয়েক গুন। তাই বাজারটি স্থানান্তর চাই না। আমরা পুরাতন পৌরসভা সড়কের এখানেই ব্যবসা করতে চাই। সে দাবিতে আজকের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করেছি। ভবিষ্যতে এ দাবিতে আরও বড় ধরনের কর্মসূচি পালন করবো। 

আমাদের শত শত প্রান্তিক সবজি চাষীদের ও বিক্রেতার এ দাবি যদি পৌরসভা না মানেন। তাহলে আর কি করার। আমরা পৌর  কর্তৃপক্ষের কাছে অনুরোধ করবো অস্থায়ী নয় একটি স্থায়ী জায়গার ব্যবস্থা করে দিন আমাদের। যেখানে কমসংখ্যাক হলেও যাতে সুন্দরভাবে ব্যবসা করতে পারে সবজি বিক্রেতারা।   

 


এবিষয়ে লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূইয়া বলেন, সড়কের ওপর বাজার বসিয়ে ব্যবসা পরিচালনা হওয়ায় স্থানীয়দের যাতায়াতে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। ওই সড়কে চলাচলকারী একাধিক নাগরিক বিষয়টি নিয়ে পৌরসভায় অভিযোগ দিয়েছেন। তাই এখানকার সবজি বিক্রেতাদের পৌরসভার অধিনস্থ গোডাউন রোডের টিনসেড কাঁচাবাজারে ব্যবসা পরিচালনা করার জন্য বলা হয়েছে। সেখানে ব্যবসা করলে পথচারি এবং ব্যবসায়ী উভয়ই উপকৃত হবে। নিরাপদ ও সুন্দর পরিবেশে ক্রয়-বিক্রয় করা সম্ভব হবে। কিন্তু এখানকার সবজি বিক্রেতারা স্থানান্তর না করার যে দাবি তুলেছেন সেটি সম্পন্ন অযৌক্তিক। তাই তাদের দাবি মানা সম্ভব নয়। 
 

Side banner