ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রান্নাঘর সাজিয়ে রাখার সহজ উপায়

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক এপ্রিল ৩০, ২০২৩, ০৪:২৬ পিএম রান্নাঘর সাজিয়ে রাখার সহজ উপায়

সাধারনত রান্না ঘর বলতে আমরা বুঝি যেখানে আমরা রান্না করি সেই স্থানটি। আসলে রান্না ঘর হলো এমন একটি জায়গা যেখানে আপনার পরিবারের সকলের সুস্থতা অনেকাংশে নির্ভর করে। আমাদের অনেকের বাড়িতেই রান্না ঘরের ছোট্ট পরিসরেই খাওয়া-দাওয়াও সেরে ফেলি। তাই আপনি আপনার রান্না ঘরটিকে মনের মত করে গোছানোর জন্য কিছু বিষয়ের প্রতি লক্ষ রাখাতে পারেন। তাহলে জেনে নিন কিভাবে সাজাতে পারেন আপনার রান্না ঘরটি।

 

১- সাধারনত আমরা ঘরবাড়ি বার বার নির্মাণ করি না। আবার অনেকের সাধ থাকলেও সাধ্য থাকে না। আর তাই আপনার বাড়ি করার পরিকল্পনা যখনই করা হয় ঠিক তখনই আপনি আপনার রুচি সম্মত একটি রান্না ঘরের নকশা ঠিক করে ফেলুন।

 

২- আপনার সাড়া বাড়িতে যে রঙ লাগিয়েছেন রান্না ঘরেও সেই রঙ ব্যবহার না করে বরং রান্নাঘরে একটু ভিন্নতা আনুন। আপনার রান্নাঘরটি পেইন্টিং করার জন্য উজ্জ্বল রঙ সিলেক্ট করতে পারেন।

 

৩- রান্নাঘরের বেসিন ক্যাবিনেটগুলো একটু ভালো মানের রাখার চেষ্টা করুন। রান্নাঘরের জিনিস-পত্র যেন একটু উন্নত মানের হয় সে দিকে লক্ষ রাখুন।

 

৪- আপনার রান্নাঘরটি সুন্দর করে গুছিয়ে রাখতে আপনার রান্নাঘরের আয়তন বুঝে কিচেন ক্যাবিনেট লাগিয়ে নিতে পারেন। আপনি চাইলে কিচেন ক্যাবিনেট এর বদলে কিচেন র‍্যাকও ব্যবহার করতে পারেন। এতে করে আপনি একটি সুন্দর গোছানো রান্না ঘর পাবেন।

 

৫- রান্না করার পর রান্নাঘর থেকে ভ্যাপসা ভাপ দূর করতে চাইলে কিচেন হুড লাগিয়ে নিতে পারেন।

 

৬- আপনার রান্নাঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে রান্নঘরে টিমটিমে আলো নয়, উজ্জ্বল আলোর ব্যবস্থা করুন। 

 

৭- আপনার রান্নাঘরটি যদি আয়তনে একটু ছোট হয় তাহলে কাটাকুটি করার জন্য চপিং বোর্ড ব্যবহার করতে পারেন। এতে করে অল্প জায়গায় আপনার কাটাকুটির কাজ হয়ে যাবে। রান্নাঘরের এক কোনে একটি ঝুড়ি রাখুন, যেখানে সব ময়লা ফেলতে পারবেন। এতে করে আপনার রান্নাঘরটি পরিষ্কার থাকবে।

 

৮- রান্নাঘরে একটা সাইডে রেল হুক বসিয়ে খুব সহজে প্যান, কড়াই, ছুরিকাঁচি ইত্যাদি ঝুলিয়ে রাখতে পারবেন। এতে করে আপনার রান্নাঘরটি থাকবে পরিপাটি। 

 

৯- আপনার পরিবারের পছন্দের একটি খাবারের তালিকা বানিয়ে রান্নাঘরের দেওয়ালে লাগিয়ে রাখতে পারেন, এতে আপনার প্রতিদিনের রান্নার মেনু নিয়ে চিন্তা করতে হবে না। 

 

১০- আপনার রান্নার কাজে প্রয়োজনীয় জিনিস গুলো সুন্দর করে গুছিয়ে রাখুন। এবং মশলা রাখার কৌটায় মশলার নামগুলো লিখে রাখতে পারেন। এতে করে আপনার প্রয়োজনীয় মশলাটা খুজতে পেতে কষ্ট হবে না। সহজেই পেয়ে যাবেন।

 

গৃহিণীদের দিনের বেশির ভাগ সময় কাটে রান্নাঘরে। তাই এটিকে যত্ন করে সাজিয়ে ফেলুন। ছোট খাটো জিনিস থেকে শুরু করে প্রয়োজনীয় সব জিনিসপত্র তাতে সাজিয়ে গুছিয়ে রেখে দিন। আপনার সময় ও পরিশ্রম তাতে করে কম হবে।

Side banner