ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সূচকের পতনেও ডিএসইর লেনদেন বেড়েছে

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক ফেব্রুয়ারি ২১, ২০২৩, ০৩:৩২ পিএম সূচকের পতনেও ডিএসইর লেনদেন বেড়েছে

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে ৬ হাজার ২১৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫৯ ও ২২২১ পয়েন্টে অবস্থান করছে।

 

এদিন ডিএসইতে ৩২৬ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৪১ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ২৮৫ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

 

সোমবার ডিএসইতে ২৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪টি কোম্পানির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

 

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- জেনেক্স, বিএসসি, সী পার্ল, শাইনপুকুর সিরামিক, অলিম্পিক, জেমেনী সী ফুড, আমরা নেটওয়ার্কস, অরিয়ন ফার্মা, মুন্নু অ্যাগ্রো ও বসুন্ধরা পেপার।

 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩৬০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১০২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর।

 

সোমবার সিএসইতে ২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৪ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬ কোটি ৪৯ লাখ টাকার।

Side banner