ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুদিন পর বেড়েছে সূচক

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক মার্চ ২১, ২০২৩, ০৪:১০ পিএম দুদিন পর বেড়েছে সূচক

শেষ ঘণ্টার উত্থানে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। ফলে টানা দুদিন দরপতনের পর সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (২১ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৮ পয়েন্ট।

 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক বেড়েছে ৬২ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে রোববার ও সোমবার দরপতনের পর আজ বাজারে উত্থান হয়েছে।

 

ডিএসইর তথ্যমতে, মঙ্গলবার শেয়ার বিক্রির চাপে সূচক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। এরপর বিমা, খাদ্য ও ওষুধ খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বাড়তে শুরু করে সূচক। যা অব্যাহত ছিল দিনের লেনদেনের শেষ সময় পর্যন্ত।

 

দিন শেষে আজ ডিএসইতে মোট ৫ কোটি ২১ লাখ ৯০ হাজার ১৬৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। তাতে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ৬১ লাখ ৬২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৪ কোটি ৬৬ লাখ ৪২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

 

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৫ পয়েন্টে, ডিএসই ৩০ সূচক ৪ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২০ পয়েন্টে দাঁড়িয়েছে।

 

ডিএসইতে মোট ৩২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৭টি কোম্পানির। এছাড়া দরপতন হয়েছে ১৪টির কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

 

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬২ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৮৭ পয়েন্টে অবস্থান করছে।

 

আজ সিএসইতে ১৩৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত আছে ৭৪টির দর।

 

দিন শেষে সিএসইতে ১২ কোটি ৯ লাখ ২৮ হাজার ৮৬৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮ কোটি ২৭ লাখ ৭৯ হাজার ৩৮২ টাকার।

Side banner