ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রসুনের তেলে আছে বহু রোগের দাওয়াই

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক মার্চ ১৬, ২০২৩, ০৪:৩৯ পিএম রসুনের তেলে আছে বহু রোগের দাওয়াই


রসুনের গুণের অন্ত নেই। রসুন ব্যবহারে বেড়ে যায় তরকারির স্বাদ। ঠিক তেমনই এর তেলও কিন্তু নানা অসুখে দারুণ কার্যকরী। দেখা গেছে, ত্বকের সমস্যা থেকে কোলেস্টেরল, ক্যানসার সহ বিভিন্ন ঘাতক সমস্যাকে দূরে রাখে

আমাদের হাতের কাছে থাকা কিছু মশলার ঔষধি গুণ রয়েছে। এই তালিকায় একদম উপরের দিকে আসবে রসুনের নাম। এই মশলা শুধু খাবারের স্বাদ বাড়ায় না, বরং বহু রোগ থেকে আমাদের মুক্তি দিতে পারে অনায়াসে। তবে বহু মানুষই হয়তো জানেন না যে রসুনের তেলও কিন্তু ভীষণ উপকারী।
এই প্রসঙ্গে ফ্যাট টু স্লিমের কর্ণধার পুষ্টিবিদ শিখা অগরবাল জানান, রসুনের রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিপায়রেটিক, অ্যান্টিফাঙ্গাল গুণ। এই কারণে রসুন বহু অসুখের বিরুদ্ধে দারুণ কাজ করতে পারে। দেখা গিয়েছে, ত্বক, চুল ও স্বাস্থ্যের বিরাট উন্নতি ঘটায় রসুন।
তবে শুধু রসুনে কাজ হবে না। বরং রসুনের তেল ব্যবহার করতে হবে নিয়মিত। এর কী কী গুণ এবং কীভাবে ব্যবহার করতে হবে, আসুন জেনে নিই,

ত্বকের ফাঙ্গাল ইনফেকশনে ভোগেন অনেকেই। এদিকে রসুনে রয়েছে অ্যান্টিফাঙ্গাল গুণ। রসুন খেলে ক্যান্ডিডা থেকে ম্যালাসেজিয়া, ডার্মাটোফাইটসের মতো অসুখ থেকে সহজেই রক্ষা পাওয়া যায়। এক্ষেত্রে যেই অংশে চুলকানি বা ক্ষত তৈরি হয়েছে, সেখানে রসুনের তেল লাগান। আরাম পাবেন দ্রুত। আর সমস্যাও নিপাত যাবে। তাই অহেতুক স্টেরয়েড মলমের ফাঁদে পা দেবেন না।

টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে, এই তেলে রয়েছে জিঙ্ক, কপার, ভিটামিন বি৬, ভিটামিন সি, সেলেনিয়াম, অ্যালিসিন ইত্যাদি। এই প্রতিটি উপাদান কিন্তু ব্রণর সমস্যার সমাধান করে ফেলে। এমনকী দূর করে দেয় প্রদাহ। তাই বয়সন্ধির ছেলেমেয়েদের অবশ্যই ব্রণর সমস্যা সমাধানে রসুন তেলের হাত ধরতে হবে। এই তেল ব্রণয় লাগালে সমস্যা দূর করা যায়।

ক্যানসারের বিরুদ্ধে লড়তে পারে
এখন মহিলাদের মধ্যে ক্যানসারে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিশেষত, ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হচ্ছেন মহিলারা। এই রোগ কিন্তু বহু সমস্যার কারণ। আক্রান্তসহ গোটা পরিবারের ওপর নামিয়ে আনে জটিলতা। তাই ব্রেস্ট ক্যানসার থেকে রক্ষা পেতে হবে। এক্ষেত্রে গবেষণায় দেখা গিয়েছে যে রসুনে ডায়ালিল ডিসসালফাইড নামক একটি উপাদান রয়েছে যা ব্রেস্ট ক্যানসার কোষের বৃদ্ধি আটকায়। তাই ব্রেস্ট ক্যানসারের মতো ঘাতক অসুখ থেকে বাঁচতে অবশ্যই খান রসুন তেল।

সর্দি-কাশি মুহূর্তে গায়েব
এই পুষ্টিবিদ জানালেন, কোলেস্টেরলের সমস্যা এখন গুরুতর দিকে যাচ্ছে। তবে রসুন তেল এই সমস্যারও করতে পারে সমাধান। আসলে রসুনের ভিতর রয়েছে এমন এক যৌগ যা ব্লাডপ্রেশার, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডস কমায়। ফলে হার্টের স্বাস্থ্য ঠিক রাখতে চাইলে খাবারে রসুন তেল মেশাতে পারেন। এর মাধ্যমেই শরীর সুস্থ থাকবে।

দাঁতে ব্যথা দূর করে
রসুন কিন্তু সর্দি-কাশির মতো ফ্লুয়ের সমস্যা কমাতে পারে। এক্ষেত্রে দ্রুত কমে অসুখের নানা লক্ষণ। আসলে রসুনে রয়েছে অ্যালিসিন নামক একটি উপাদান। এই উপাদানটি রসুনের অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট। এই উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বৃদ্ধি করতে পারে। এক্ষেত্রে রসুন তেল স্নানের জলে কয়েক ফোঁটা ফেলে দিন। তারপর সেই জল দিয়ে স্নান করুন। আশা করছি সমস্যা কমবে দ্রুত।

কোলেস্টেরল দ্রুত কমিয়ে দেয়
রসুনে রয়েছে অ্যালিসিন। এই অ্যালিসিন দাঁতে ব্যথা ও দাঁতের প্রদাহ দূর করে। এই উপাদান দাঁতের ব্যাকটেরিয়াল ইনফেকশন ও প্রদাহের বিরুদ্ধে দারুণ কার্যকরী। এক্ষেত্রে তুলোয় কিছুটা রসুনের তেল নিন। তারপর দাঁতের ব্যথা জায়গায় লাগান। আশা করছি ব্যথা নিমেষে গায়েব হবে। তাই চিন্তার কোনও কারণ নেই বললেই চলে।

যেভাবে বানাবেন রসুন তেল
১. প্রথমে কয়েক কোয়া রসুন নিন
২. সেই রসুন ভালো করে বেটে নিতে হবে
৩. বাটা রসুন একটি পাত্রে ঢালুন
৪. তারপর গরম করুন ৫ থেকে ৮ মিনিট
৫. গরম হয়ে গেলে এই মিশ্রণকে একটি মুখবন্ধ জারে রাখুন। ব্যস তৈরি হয়ে গেলে আপনার রসুন তেল।
চাইলে রান্নাতেও আপনি এই তেল ব্যবহার করতে পারেন। ব্রকোলি, ফুলকপি, মটরশুঁটির তরকারিতে ব্যবহার করা যায় এই তেল। এমনকি স্যালাডেও ব্যবহার করা সম্ভব। তবে দিনে ৪ মিলি-এর বেশি রসুন তেল খাওয়া উচিত নয়।

Side banner