ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গুগল ম্যাপসে অবস্থানের ইতিহাস মুছে ফেলবেন যেভাবে

ভোরের মালঞ্চ | আহসান হাবীব মার্চ ১৬, ২০২৩, ০৪:২০ পিএম গুগল ম্যাপসে অবস্থানের ইতিহাস মুছে ফেলবেন যেভাবে

গুগল ম্যাপস কাজে লাগিয়ে আমরা অনেকেই বিভিন্ন স্থানে ভ্রমণ করে থাকি। কেউ আবার নির্দিষ্ট গন্তব্যের তথ্যও খোঁজ করেন। ব্যবহারকারীদের অবস্থানের সব তথ্য নির্দিষ্ট দিন, তারিখ বা মাস হিসেবে নিজেদের ‘লোকেশন হিস্টরি’ ফিচারে জমা রাখে গুগল ম্যাপস। এমনকি কোনো জায়গায় কত সময় অবস্থান করেছেন তারও হিসাব রাখে গুগলের এই ম্যাপ সেবা। তবে চাইলেই গুগল ম্যাপসে সংরক্ষণ করা অবস্থানের তথ্যগুলো মুছে ফেলা যায়।
 

গুগল ম্যাপসের অবস্থানের ইতিহাস মুছে ফেলার জন্য প্রথমে ফোনে গুগল ম্যাপস চালু করতে হবে। এরপর ডান দিকে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করে ‘ইউর টাইমলাইন’ নির্বাচনের পর ওপরে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করতে হবে। এবার সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশন নির্বাচন করে নিচে স্ক্রল করলেই ডিলিট অল লোকেশন হিস্ট্রি অপশন পাওয়া যাবে। অপশনটি নির্বাচন করে ডিলিট বাটনে ট্যাপ করলেই অবস্থানের ইতিহাস মুছে যাবে।

গুগল ম্যাপসে চাইলে নির্দিষ্ট অবস্থানের ইতিহাসও মুছে ফেলা যায়। এ জন্য প্রোফাইল ছবিতে ট্যাপ করে ইউর টাইমলাইন নির্বাচন করতে হবে। এরপর মুছে ফেলতে চাওয়া অবস্থানের পাশে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে রিমুভ বাটনে ক্লিক করলে শুধু সেই অবস্থানের তথ্য মুছে যাবে।

Side banner