ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আ.লীগ নেতা আবু তাহেরের জানাজায় হাজারো মানুষের ঢল

ভোরের মালঞ্চ | ফরহাদ হোসেন মার্চ ১৯, ২০২৩, ০১:৩৭ পিএম আ.লীগ নেতা আবু তাহেরের জানাজায় হাজারো মানুষের ঢল

লক্ষ্মীপুরের সাবেক পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু তাহেরের নামাজের জানাযা সম্পন্ন হয়েছে। রোববার (১৯ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে নামাজের জানাযা সম্পন্ন হয়।  হাজারও মানুষের উপস্থিতিতে জানাযা নামাজে ইমামতি করেন লক্ষ্মীপুর দায়রা জামে মসজিদের খতিব মাওলানা মহি উদ্দিন। 

 

এসময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, সাবেক বিমান ও পর্যটনমন্ত্রী ও লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা একেএম শাহজাহান কামাল এমপি, জাতীয় সংসদের চীফ হুইফ আবু সাইদ মোহাম্মদ স্বপন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন এমপি, কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম খান নিখিল, প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান বাবু, পরিবেশ বিষয়ক সম্পাদক শামছুল ইসলাম পাটোয়ারী, জেলা আওয়ামীলীগের সভাপতি মিয়া গোলাম ফারুক পিংকু, ঢাকা মহানগর যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক তাসবিরুল হক অনুসহ আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

 
এর আগে বীর মুক্তিযোদ্ধা আবু তাহেরকে গার্ড অব অনার প্রদান করেন লক্ষ্মীপুর জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ ও পুলিশ সুপার মো. মাহফুজ্জামান আশরাফ। এছাড়া জেলা ও পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ,  আওয়ামী লীগ, যুবলীগ, বণিক সমিতি, রেড ক্রিসেন্টসহ বিভিন্ন সংগঠন মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা জানান। 

 

জানাযা শেষে তাঁর ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্ঠিত শহরস্থ মহিউস সুন্নাহ জালালিয়া মাদ্রাসা সংলগ্ন কবরস্থানে দাফন করা হয় এ বীর মুক্তিযোদ্ধাকে। মুক্তিযোদ্ধা আবু তাহেরের জানাযায় হাজার হাজার মানুষের ঢল নামে। তাঁর মৃত্যুতে জেলা শহরের শোকের ছায়া নেমে আসে।   


বীর মুক্তিযোদ্ধা আবু তাহের দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, ফুসফুস ও কিডনি রোগে অসুস্থজনিত কারণে শনিবার (১৮ মার্চ) দুপুর ১টা ৫০ মিনিটে জেলা শহরস্থ তাঁর নিজ বাসায় মৃত্যুবরণ করেন। বীর মুক্তিযোদ্ধা আবু তাহেরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপিও শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।


প্রবীণ এ আওয়ামীলীগ নেতার মৃত্যুকালে বয়স ছিলো ৭৫ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে, দুই মেয়ে এবং বহু রাজনৈতিক সহকর্মীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।


প্রসঙ্গত, আওয়ামীলীগ নেতা আবু তাহের ১৯৭১ সালে বঙ্গবন্ধুর আহবানে ভারতের রাজনগর ক্যাম্পে প্রশিক্ষন শেষে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। পরে আটিলারী গ্রুপ কমান্ডার হিসেবে মহুরী নদী, কোম্পানীগঞ্জ, রামগঞ্জ, লক্ষ্মীপুর ও রায়পুরে মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে নেতৃত্ব দেন।

এছাড়া তিনি ১৯৭২-৭৪ সালে জেলা ছাত্রলীগের আহবায়ক, ১৯৭৬ যুবলীগের সাধারণ সম্পাদক, ১৯৮০ পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, ১৯৮৪ পৌর আওয়ামীলীগের সভাপতি, ১৯৮৭ থানা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ১৯৯০ থানা আওয়ামীলীগের সভাপতি ও ১৯৯৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। একই সঙ্গে ১৯৯৮ সালে পৌর  চেয়ারম্যান ও ২০১১ থেকে ২০২২ সাল পর্যন্ত আওয়ামীলীগের নির্বাচিত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রবীণ আওয়ামীলীগ নেতার মৃত্যুতে জেলা আওয়ামলীগের পক্ষ থেকে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। 

Side banner