ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পাঁচ ব্যাংককে সতর্ক করে চিঠির কথা নিশ্চিত করলো কেন্দ্রীয় ব্যাংক

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক ডিসেম্বর ১৭, ২০২৩, ০৮:১৭ পিএম পাঁচ ব্যাংককে সতর্ক করে চিঠির কথা নিশ্চিত করলো কেন্দ্রীয় ব্যাংক

শরিয়াহভিত্তিক পাঁচটি ব্যাং‌ককে সতর্কতামূলক চি‌ঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে কেন্দ্রীয় ব্যাংক।রোবাবার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, তাদের সতর্কতামূলক চিঠি দেওয়া হয়েছে। সতর্কতা বাণী, এটা সিদ্ধান্ত না।

 

শুক্রবার একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, চলতি হিসাবে ঘাটতির কারণে ওই পাঁচ ব্যাংকের লেনদেনসেবা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।চলতি হিসাবের স্থিতি ঋণাত্মক থাকায় পাঁচটি ইসলামী ব্যাং‌ককে ২০ দিনের মধ্যে অর্থ সমন্বয় কর‌তে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে সমন্বয় না কর‌লে আইন অনুযায়ী আর্থিক লেনদেন সেবা বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ব্যাংক।

 

ব্যাংকগু‌লো হ‌লো- ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক ও ইউনিয়ন ব্যাংক।গত এক বছর ধরে তারল্য সঙ্কটে ভুগছে এ পাঁচ ব্যাংক। এসব ব্যাংকে আমানত বাড়লেও চাহিদামতো নগদ জমা (সিআরআর) ও বিধিবদ্ধ জমার (এসএলআর) টাকা কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখছে না। ফলে নিয়মিত দণ্ড সুদ বা জরিমানা গুনতে হচ্ছে। আবার এই জরিমানার টাকাও দিচ্ছে না কেউ কেউ।

 

মেজবাউল হক জানান, এর আগেও আইসিবি ইসলামী ব্যাংককে ৭০০ কোটি টাকার যোগান দেওয়া হয়েছিলো। পাঁচ ইসলামী ব্যাংক ২০ কর্মদিবসের মধ্যে ঘাটতি সমন্বয় না করলে অন্যান্য ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ হবে কি না, তা পেমেন্ট সিস্টেম বিভাগ সিদ্ধান্ত নেবে।

 

বিভিন্ন ব্যাংকের চলতি হিসাবে ঋণাত্মক হলে বাংলাদেশ ব্যাংক থেকে যোগান দেওয়া হয়, যা পরে সমন্বয় করে নেওয়া হয় এবং এটি চলমান প্রক্রিয়া বলেও জানান তিনি। চলতি হিসাবে ঘাটতি ব্যাংকগুলোর একটি কাঠামোগত সমস্যা– বলেও মন্তব্য করেন মেজবাউল হক।

 

চলতি ডিসেম্বরের প্রথম দিকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে ব্যাংকগুলোকে চিঠি দেওয়া হয়। সেখানে বলা হয়, চিঠি পাওয়ার ২০ কর্মদিবসের মধ্যে চলতি হিসাবের ঋণাত্মক স্থিতি সমন্বয়ের পরামর্শ দেওয়া হচ্ছে।

 

চিঠি পাওয়ার ২০ কর্মদিবসের মধ্যে আবশ্যিকভাবে আপনাদের চলতি হিসাবের ঋণাত্মক স্থিতি সমন্বয়ের জন্য বলা হয়।

 

চিঠিতে বলা হয়, নির্ধারিত সময়ের মধ্যে সমন্বয়ে ব্যর্থ হলে পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক এর সঙ্গে আপনাদের সম্পাদিত ‘ক্লিয়া‌রিং সে‌টেল‌মেন্ট এর জন্য নির্ধারিত হিসাবে পর্যাপ্ত পরিমাণ অর্থ সংরক্ষণ’ চুক্তি মোতাবেক আপনাদের সব বা নির্দিষ্ট কোনও ক্লিয়ারিং প্লাটফর্ম থেকে বিরত রাখা হবে।

 

২০ দিন পর সমন্বয় না কর‌লে ব্যাংকগু‌লোর লেন‌দেন বন্ধ হ‌বে কি না জান‌তে চাই‌লে মুখপাত্র মুখপাত্র মো. মেজবাউল হক জানান, আমরা নিয়ম অনুযায়ী চি‌ঠি দি‌য়ে‌ছি। সমন্বয় না কর‌লে কী ব্যবস্থা নেওয়া হবে, এটাও কেন্দ্রীয় ব্যাং‌কের সিদ্ধান্ত।পাঁচ ব্যাংকে দেওয়া চিঠির বিষয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে বলে দাবি করেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র।

Side banner