ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ফেসিয়াল করার ঘরোয়া উপায়

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০৫:৫৫ পিএম ফেসিয়াল করার ঘরোয়া উপায়

ত্বক ভালো রাখার জন্য আমাদের কিছু যত্ন নেওয়ার প্রয়োজন পড়ে। কারণ বাইরের ধুলোবালি, রোদ, দূষণ ইত্যাদি কারণে আমাদের ত্বক ধীরে ধীরে নষ্ট হতে শুরু করে। তাই বাড়তি যত্ন না নিলে ত্বক একটা সময় মলিন ও প্রাণহীন হয়ে যায়। সেইসঙ্গে নষ্ট হয় ত্বকের উজ্জ্বলতাও। আবার অনেক সময় অল্প বয়সেই দেখা দিতে পারে বলিরেখার মতো সমস্যা। ফলে কম বয়সেই দেখতে বয়স্ক লাগে।

 

ত্বক ভালো রাখার জন্য ফেসিয়াল করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এটি মাসে একবার করার প্রয়োজন হতে পারে। তবে আপনি যদি নিয়মিত পার্লারে গিয়ে ফেসিয়াল করান, তা সময় ও খরচসাপেক্ষ হয়ে দাঁড়াবে। এর বদলে বাড়িতেই করতে পারেন ফেসিয়াল। তাতে আর পার্লারে যাওয়ার প্রয়োজন পড়বে না। বাঁচবে সময় এবং খরচও। সেইসঙ্গে ঘরোয়া উপায় বলে ত্বকের কোনো ক্ষতি হওয়ার ভয়ও থাকবে না। চলুন জেনে নেওয়া যাক ফেসিয়াল করার ঘরোয়া উপায়-

 

১. কী উপকরণ লাগবে

ঘরে ফেসিয়াল করার জন্য আপনার প্রয়োজন হবে চিয়া সিডস, দুধ, মধু, চালের গুঁড়া, ভিটামিন ই ক্যাপসুল এবং অ্যালোভেরা জেল। একটি পরিষ্কার পাত্রে ১ চামচ চিয়া সিডস নিয়ে তা দুধে ভিজিয়ে রাখুন। এরপর সেই চিয়া সিডস ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। এরপর তাতে মধু, চালের গুঁড়ো, ভিটামিন ই এবং অ্যালোভেরা মিশিয়ে নিন।

 

২. মুখ পরিষ্কার করুন

এবার হালকা কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। মুখ ধোয়া হযে গেলে পরিষ্কার তোয়ালে দিয়ে আলতো হাতে মুছে নিন। এবার আগে থেকে তৈরি করে রাখা ফেসপ্যাক মুখে লাগিয়ে নিন। মিশ্রণটি হালকা হাতে মিনিট দশেক ম্যাসাজ করুন। এভাবে রেখে অপেক্ষা করুন পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত। শুকিয়ে গেলে একটি পরিষ্কার ও ভেজা তোয়ালে দিয়ে মুখ ভালো করে মুছে নিন। আলাদা করে পানির ঝাপটা দেওয়ার প্রয়োজন নেই।

 

৩. টোনার ব্যবহার করুন

প্যাকটি ভালোভাবে পরিষ্কার করা হয়ে গেলে আপনার ত্বকের সঙ্গে মানানসই টোনার লাগিয়ে নিন। এরপর ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজার। ত্বকে আর্দ্রতা ধরে রাখতে কাজ করে মধু ও দুধ। অন্যদিকে চিয়া সিডস ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করলে তা আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করবে। এভাবে মাসে একদিন যত্ন নিলেই পাবেন কাঙ্ক্ষিত সুন্দর ত্বক।

Side banner