ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট বসানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক এপ্রিল ৭, ২০২৪, ০৪:১৩ পিএম মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট বসানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

মেট্রোরেলের ভাড়ার ওপর এনবিআরের ভ্যাট বসানোর ঘোষণা থেকে সরে আসার দাবি জানিয়েছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)। রোববার (৭ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এ দাবি জানিয়ে দলটির পক্ষ থেকে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করা হয়।

 

এ সময় উপস্থিত নেতাকর্মীরা ভ্যাট আরোপ করে মেট্রোরেলের ভাড়া বৃদ্ধি না করে কমানোর দাবি জানান। একইসঙ্গে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত ও মেগা প্রকল্পের দুর্নীতি এবং লুটপাটের যথাযথ বিচার করার দাবিও জানান তারা।

 

সমাবেশে বক্তারা বলেন, সরকার সম্পূর্ণ অযৌক্তিকভাবে মেট্রোরেলের ভাড়ার ওপর আবার ভ্যাট বসানোর চিন্তা করছে। মেট্রোরেলকে সেবামূলক খাত হিসেবে জনগণের সামনে তুলে ধরলেও এখন আবার লাভজনক খাতে পরিণত করার জন্য চেষ্টা করা হচ্ছে। সরকার দলীয় লোকজন এবং আমলাদের দুর্নীতি ঢাকতে জনগণের ওপর বাড়তি করের বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে। এতে করে সাধারণ মানুষের জীবনযাত্রায় অস্বাভাবিকতা এসেছে। জনগণের টাকায় পদ্মা সেতু করা হয়েছে। এরপরও টোল হিসেবে অনেক বেশি টাকা নেওয়া হচ্ছে। মেট্রোরেলের বর্তমান ভাড়া এমনিতেই অনেক বেশি। যা সাধারণ মানুষ সহজেই বহন করতে পারেন না। এরপর যদি আবার এখন আরও ভ্যাট বসানো হয় তাহলে কষ্ট আরও বেড়ে যাবে। তাই মেট্রোরেলের ভাড়ার ওপর এনবিআরের ১৫ শতাংশ ভ্যাট আরোপ করার সিদ্ধান্ত থেকে সরে আসতে হবে। 

 

একইসঙ্গে মেট্রোরেলে শিক্ষার্থীদের জন্য হাফ পাস কার্যকর করার দাবিও জানান তারা।

 

সমাবেশের সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক রায়হান উদ্দিন বলেন, মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করার সিদ্ধান্ত থেকে সরকার ও এনবিআরকে সরে আসতে হবে। যখন মেট্রোরেল চালু হয় তখনই আমরা দাবি জানিয়েছি ভাড়া কমানোর। অথচ সরকার সেদিকে কর্ণপাত না করে এখন উল্টা আরও ভাড়া বাড়ানোর পাঁয়তারা করছে। জনগণের সঙ্গে প্রহসনের শামিল। উন্নয়নের গল্প শুনিয়ে বিভিন্ন ফাঁদ পেতে জনগণের কাছ থেকে টাকা আদায় করা হচ্ছে। আমরা চাই অন্যকে বিলম্বে এমন সিদ্ধান্ত প্রত্যাহার করা হোক।

 

বাসদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ বলেন, সরকার নিজেদের লুটপাট ঢাকতে জনগণের ওপর বাড়তি করের বোঝা চাপাচ্ছে। এটি সম্পূর্ণ অন্যায়। মূল্যস্ফীতি  বাজারে সাধারণ মানুষজনের জীবন যাত্রার মান অত্যন্ত সংকট পূর্ণ হয়ে দাঁড়িয়েছে। তার ওপর যদি মেট্রোরেলের ভাড়ায় আরও ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয় সেটি মরার ওপর খাড়ার ঘা হবে। তাই অনতিবিলম্বে এমন সিদ্ধান্ত থেকে সরে আসতে হবে। দেশের মেগা প্রকল্পগুলোতে যারা দুর্নীতি লুটপাট করছে তাদেরকে শাস্তির মুখোমুখি করতে হবে। 

 

এছাড়া শিক্ষার্থীদের দাবি অনুযায়ী সর্বক্ষেত্রে হাফ ভাড়া কার্যকর করার দাবিও জানান তিনি।

 

সমাবেশ ও বিক্ষোভ মিছিলে এ সময় আরও উপস্থিত ছিলেন— বাসদের কেন্দ্রীয় কমিটির সরকারি সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, কেন্দ্রীয় কমিটি সদস্য জুলফিকার আলি, ঢাকা মহানগর শাখার ইনচার্জ নিখিল দাস, নগর কমিটির সদস্য জাকির হোসেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মুক্তা বাড়ৈসহ অন্যান্যরা।

Side banner