ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আশ্রয় শিবির থেকে মুসলিমদের ধরে নিয়ে যাচ্ছে মিয়ানমার জান্তা

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক মার্চ ২, ২০২৪, ০৯:০৪ পিএম আশ্রয় শিবির থেকে মুসলিমদের ধরে নিয়ে যাচ্ছে মিয়ানমার জান্তা

বিদ্রোহীদের হামলায় একের পর এক পরাজয়ের মুখোমুখি হওয়া মিয়ানমারের জান্তা সৈন্যরা সশস্ত্র বাহিনীতে যোগ দিতে বাধ্য করতে আশ্রয় শিবির থেকে মুসলিমদের তুলে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের কিয়াউকফিউ শহরের আশ্রয় শিবির থেকে অন্তত ১১৭ জন মুসলিমকে জান্তা সৈন্যরা তুলে নিয়ে গেছে বলে শনিবার স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

 

মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম নারিনজারার প্রতিবেদনে বলা হয়েছে, কিয়াউকফিউ শহরের কিয়াউক তা লোন আশ্রয় শিবির থেকে ১১৭ জন মুসলিমকে জোরপূর্বক তুলে নিয়ে গেছে জান্তার ৫৪২ লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নের (এলআইবি) সদস্যরা।

 

শহরের একজন বাসিন্দা বলেছেন, ১৮ থেকে ৫৫ বছর বয়সী পুরুষদের গত ২৮ ও ২৯ ফেব্রুয়ারি তুলে নিয়ে যাওয়া হয়েছে। কিয়াউকফিউ শহরের কিয়াউক তা লোন শিবিরটি বাস্তুচ্যুত মুসলিমদের জন্য তৈরি করা হয়েছে।

 

তিনি বলেছেন, অভ্যন্তরীণ সংঘাতে বাস্তুচ্যুত ১০৭ জনের তালিকা সংগ্রহ করেছিল জান্তা সৈন্যরা। কিন্তু শেষ পর্যন্ত ১১৭ জনকে ধরে নিয়ে গেছে তারা। রাখাইনের ওই বাসিন্দা বলেছেন, ‘‘ঘটনার একদিন আগে শিবিরে এসে ১০৭ জনের তালিকা তৈরি করে জান্তা সৈন্যরা। পরে ১১৭ জনকে তুলে নিয়ে যায়।’’ 

 

এদিকে, সামরিক বাহিনীতে যোগ দিতে বাধ্য করায় গত কয়েক দিনে কিয়াউক তা লোন শিবিরের অন্তত ১০ তরুণ-তরুণী রাখাইনের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্রগোষ্ঠী আরাকান আর্মির (এএ) কাছে আশ্রয় চেয়েছে।

 

রাখাইনের ৫৪২ লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নের কমান্ডার উন্না অংয়ের নেতৃত্বে জান্তা সৈন্যরা গত ২৭ ফেব্রুয়ারি ওই ধরপাকড় অভিযান শুরু করে। ওই দিন আরাকান আর্মির কাছে আশ্রয় চাওয়া তরুণ-তরুণীদের পরিবারের অন্তত ৭ সদস্যকে গ্রেপ্তার করা হয়। বর্তমানে ওই পরিবারের সদস্যরা মুসলিম শরণার্থীদের জন্য খাবার পাঠাচ্ছেন; যাদের ৫৪২তম এলআইবিতে রাখা হয়েছে।

Side banner