ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

কলম্বোতে প্রদর্শিত হবে নাট্যচক্রের ‘একা এক নারী’

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক আগস্ট ২৪, ২০২৩, ০৫:২৮ পিএম কলম্বোতে প্রদর্শিত হবে নাট্যচক্রের ‘একা এক নারী’

শ্রীলংকার কলম্বাতে আগামী ২৫ থেকে ৩০ আগস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে ৯ম কলম্বো ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভ্যাল। আন্তর্জাতিক এই উৎসবে বিভিন্ন দেশের মনোড্রামা প্রদর্শিত হবে। বাংলাদেশের অন্যতম নাট্যদল নাট্যচক্র তাদের ৫৪তম প্রযোজনা দারিও ফো ও ফ্রাঙ্কা রামে রচিত ‘এ উইমেন এ্যলোন’ প্রদর্শিত হবে। অধ্যাপক আব্দুস সেলিম অনূদিত, দেবপ্রসাদ দেবনাথ নির্দেশিত তনিমা হামিদ অভিনীত একক নাটক ‘একা এক নারী’ নিয়ে এই উৎসবে অংশগ্রহণ করবে নাট্যচক্র। 

 

আগামী ২৭ আগস্ট (রবিবার) সন্ধ্যায় কলোম্বোর এলফিনষটোন থিয়েটার মঞ্চে নাটকটি প্রদর্শিত হবে।

 

উৎসবে নাটক প্রদর্শন ছাড়াও ডিরেক্টরস ফোরাম ও বিভিন্ন কর্মশালার আয়োজন করা হয়েছে। বিভিন্ন দেশের অংশগ্রহণকারী নাট্য নির্দেশকরা রিসোর্স পার্সন হিসেবে ডিরেক্টরস ফোরাম ও কর্মশালায় অংশগ্রহণ করবেন।

 

নাট্য উৎসবে শ্রীলঙ্কা, ভারত, তিউনিশিয়া, স্পেন, বাংলাদেশ, রোমানিয়া এবং পোল্যান্ড থেকে মোট ১৩ টি নাট্যদল অংশগ্রহণ করবে। উৎসবে নাট্যকর্মী, দর্শক এবং বিদেশী শিল্পী কলা-কুশলীদের মেলবন্ধন ছাড়াও দেশ বিদেশের নাটক সম্পর্কে মত বিনিময়ের সুযোগ সৃষ্টি হবে। এছাড়াও দেশের নাট্য কর্মের বিদেশে প্রচারের সুযোগ সৃষ্টি হবে।

 

এদিকে নাট্যচক্র ইতোপূর্বে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন নাটক নিয়ে ইতালি, নেপাল, শ্রীলংকা ও ভারতের উড়িষ্যা ও পশ্চিমবাংলায় অনুষ্ঠিত নাট্য উৎসবে অংশগ্রহণ করে।

 

নাট্য নির্দেশক দেবপ্রসাদ দেবনাথ জানান, ইতোমধ্যে নাটকটি আমাদের দেশের মঞ্চে ব্যপক সাড়া ফেলেছে। এক বহুতল ভবনের ফ্ল্যাটে তালাবদ্ধ নিঃসঙ্গ এক নারীর সংলাপের মাধ্যমে এ নাটকের মূল রূপরেখা বিধৃত। নিত্যদিনের গৃহস্থালি কাজ, অশ্লীল ভীতিপ্রদ ফোন, বিপরীত ফ্ল্যাটের যৌন বিষয়ে অতি উৎসাহী তরুণের সংগোপন বাইনাকুলারের দৃষ্টি, কামাতুর দেবর, আর সদাক্রন্দনরত শিশুসন্তানের মোকাবিলা করতে করতে এ নারী তার জীবনের আশা-নিরাশা, ভালোবাসার কথা আমাদের সঙ্গে ভাগাভাগি করে, যার ভেতর তার স্বামীর এবং নিজের পরকীয়ার কথাও স্থান পায়। 

 

তিনি বলেন, আপাতদৃষ্টে অবাস্তবতা থেকে এক শোকাবহ অভিজ্ঞতায় উত্তীর্ণ এই নিঃসঙ্গ নারীর স্বগতোক্তির সঙ্গে পুরুষের একতরফা আধিপত্য, নারীর যৌনবঞ্চনা, বাধ্যতামূলক গৃহস্থালি কর্ম, পরপুরুষের যৌন নিপীড়ন এবং সর্বোপরি মারিয়ার গৃহবন্দীর সঙ্গে বিশ্বের সব নারীজাতির যোগসূত্রের সত্যতা স্পষ্ট হয় এই নাট

Side banner