ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আইপিএলেও অধিনায়কত্ব পাচ্ছেন কামিন্স, বিশ্রামে কোচ স্টেইন

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক মার্চ ২, ২০২৪, ০৮:৫৮ পিএম আইপিএলেও অধিনায়কত্ব পাচ্ছেন কামিন্স, বিশ্রামে কোচ স্টেইন

প্যাট কামিন্সের হাত ধরে গত বছর দুই ফরম্যাটে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পর কামিন্সের দল ওয়ানডে বিশ্বকাপও জিতেছে। এরপরই অনুষ্ঠিত নিলামে রেকর্ড গড়ে আইপিএলে নেওয়া হয় অজি অধিনায়ককে। যদিও অল্প সময়ের ব্যবধানে তারই সতীর্থ মিচেল স্টার্ক উচ্চমূল্যের সেই রেকর্ড ভেঙে দেন। কামিন্স এবার নেতৃত্ব পাচ্ছেন আইপিএলেও। একই সময়ে কোচিং থেকে বিরতিতে যাচ্ছেন সাবেক প্রোটিয়া পেসার ডেইল স্টেইন।

 

ভারতীয় সংবাদমাধ্যমে গুঞ্জন উঠেছে— কামিন্সের হাতে অধিনায়কত্ব দিতে চায় তারা ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদ। আগের আসরে দলটির নেতৃত্বে থাকা প্রোটিয়া ব্যাটসম্যান এইডেন মার্করামের পরিবর্তে কামিন্সকে এবার গুরুদায়িত্ব দিতে চলেছে। এবারের ১৭তম আসরের মিনি নিলামে হায়দরাবাদ কামিন্সকে ২০.৭৫ কোটি রুপিতে দলে ভিড়িয়েছিল।

 

সানরাইজার্স হায়দরাবাদের প্রধান কোচ ড্যানিয়েল ভেট্টোরি বিশ্বকাপে অস্ট্রেলিয়া জাতীয় দলে কামিন্সের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন। সেই বিবেচনা করেই হয়তো অজি অধিনায়কের হাতেই তুলে দেওয়া হতে পারে দলটির আর্মব্যান্ড। যদিও মার্করাম গত দুই মৌসুমে দলকে নেতৃত্ব দিয়েছেন, তবে তিনি হায়দরাবাদকে সাফল্য এনে দিতে পারেননি। তবে তার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকার এসএ২০ লিগে চ্যাম্পিয়ন হয়েছে সানরাইজার্স ইস্টার্ন কেপ।

 

এদিকে, হায়দরাবাদের বোলিং কোচের দায়িত্বে থাকা কিংবদন্তি পেসার স্টেইন আসন্ন আসর থেকে নিজেকে দূরে রাখতে চান। মূলত ক্রিকেট থেকে সাময়িক বিরতি চাওয়ার কথা তিনি জানিয়েছেন হায়দরাবাদ কর্তৃপক্ষকে। ব্যক্তিগত কাজ সেরে পরবর্তী আসরেই স্টেইন ফের কোচিং ফেরার কথা জানিয়েছেন। ইতোমধ্যে তার বিকল্পও নিয়োগ করেছে হায়দরাবাদ। নিউজিল্যান্ডের সাবেক পেসার জেমস ফ্র্যাঙ্কলিনকে তারা নতুন করে এই আসরের জন্য বোলিং কোচের দায়িত্ব দিয়েছে। 

 

এর আগে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ২০১১ ও ২০১২ মৌসুমে খেলেছেন ফ্র্যাঙ্কলিন। মূলত হায়দরাবাদের প্রধান কোচ ভেট্টোরির সঙ্গে তার সম্পর্ক ভালো বলে তিনি নিয়োগ পেয়েছেন বলে জানিয়েছে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। এর আগে দুজন একসঙ্গে কাউন্টি ক্রিকেটে মিডলসেক্স ও দ্য হান্ড্রেড টুর্নামেন্টে বার্মিংহামের হয়ে কোচিং করিয়েছেন। এমনকি বর্তমানে পিএসএলের দল ইসলামাবাদ ইউনাইটেডের সহকারী কোচের দায়িত্বে আছেন ফ্র্যাঙ্কলিন।

 

উল্লেখ্য, ২০২১ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন দক্ষিণ আফ্রিকান পেসার স্টেইন। ক্রিকেটে ক্যারিয়ারে তিনি আইপিএলের বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছিলেন। এরপর ২০২২ সালে হায়দরাবাদের বোলিং কোচ হিসেবে যুক্ত হন স্টেইন। তার হাত ধরেই কিন্তু উমরান মালিকের মতো পেস প্রতিভার উত্থান ঘটে। আন্তর্জাতিক ক্যারিয়ারে স্টেইন সবমিলিয়ে ২৬৫ ম্যাচে ৬৯৯ উইকেট শিকার করেছিলেন। তার মধ্যে প্রোটিয়া বোলার হিসেবে রেকর্ড সর্বোচ্চ ৪৩৯ উইকেট নেন টেস্টে।

Side banner