ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

মাছের রকমারি রান্না

ভোরের মালঞ্চ | জিনাত সুলতানা ফেব্রুয়ারি ২১, ২০২৩, ০৩:৪৩ পিএম মাছের রকমারি রান্না

তাওয়া ফ্রাই রূপচাঁদা

যা লাগবে : বড় রূপচাঁদা ১টি, টক দই ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১-২ চা চামচ, আদা বাটা ১-২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১-২ চা চামচ, হলুদ গুঁড়া ১-৩ চা চামচ, লেবুর রস ১-২ লেবুর, চিনি ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, লেমন রাইন্ড ১-২ চা চামচ, লবণ স্বাদমতো, মোটা পেঁয়াজ কুচি ১-২ কাপ, কাঁচামরিচ ৬টি।

যেভাবে করবেন : রূপচাঁদা মাছের ২ পাশ তেরছা করে ছুরি দিয়ে চিরে নিন। ১ টেবিল চামচ তেল এবং অন্যান্য সব মসলা একত্রে মাখিয়ে একটি পেস্ট তৈরি করুন। মাছে এই পেস্ট ভালো করে মাখিয়ে ১-২ ঘণ্টা মেরিনেড করুন। ননস্টিক প্যানে তেল ব্রাশ করে নিন। অল্প আঁচে মাছ এপিঠ-ওপিঠ করে ভাজুন। মাঝেমাঝে চামচে করে মাছের গায়ের রয়ে যাওয়া মসলা মাখিয়ে দিন। একটু পোড়া পোড়া হলে নামান। এই প্যানেই বাকি ১ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ কুচি ও মরিচ দিয়ে সামান্য ভাজুন। এক চিমটি লবণ দিয়ে নেড়ে মাছের উপরে ঢেলে দিন। ব্যাস তাওয়া ফ্রাই রূপচাঁদা পরিবেশনের জন্য রেডি।

কোরাল মাছের বারবিকিউ

যা লাগবে :কোরাল মাছ ১ কেজি সাইজ আস্ত (পেট লম্বালম্বি কেটে পরিষ্কার করে গা তেরছা করে কেচে নেয়া), পেঁয়াজ বাটা ১-২ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, তন্দুরী মসলা ১ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, চিলি টমেটো সস ১ টেবিল চামচ, লেবুপাতা ২টি কুচানো, লেমন রাইন্ড ১-২ চা চামচ, ১টি লেবুর রস, সাদা গোলমরিচ গুঁড়া ১-২ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : সব মসলা একসঙ্গে ফেটিয়ে নিন। মাছের পানি ঝরিয়ে মসলা দুই পিঠে ভালো করে মাখিয়ে রেখে দিন ৩০ মিনিট। প্রিহিটেড ওভেনে ট্রেতে মাছটা ঢেকে ৩০ মিনিট বেক করুন। এরপর উপরের র‌্যাকে গ্রিল করুন ১৫ মিনিট। আবার মাছটা উল্টে আরও ১৫ মিনিট গ্রিল করুন। পোড়া পোড়া হলে বের করে নিন। পেঁয়াজ মরিচ, ২-৩ রঙের ক্যাপসিকাম লবণ দিয়ে স’তে করে দু’পাশে ছড়িয়ে পরিবেশন করুন।

সরিষা পাবদা

যা লাগবে : মাঝারি সাইজ পাবদা মাছ ৮টি, পেঁয়াজ কুচি ১-২ কাপ, পেঁয়াজ বাটা ১-২ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, কালো সরিষা বাটা দেড় চা চামচ, সাদা সরিষা বাটা ৩ চা চামচ, লাল মরিচ গুঁড়া ২ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১-২ চা চামচ, লবণ স্বাদমতো, কালোজিরা- ১-২ চা চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, আস্ত কাঁচামরিচ ৮টি, পানি দেড় কাপ।

যেভাবে করবেন : তেল গরম করে কালোজিরা ফোড়ন দিয়ে পেঁয়াজকুচি দিন। পেঁয়াজকুচি নরম হলে সরিষা বাটা দিয়ে কষান। সামান্য পানি দিয়ে সব বাটা ও গুঁড়া মসলা, হলুদ ও লবণ দিয়ে কষিয়ে মাছ দিন। সামান্য পানি দিয়ে মাছ ভালোভাবে কষিয়ে ঝোলের পানি দিন। ৮-১০ মিনিট জোর তাপে রান্না করুন। পছন্দমতো ঝোল রেখে আস্ত কাঁচামরিচগুলো দিয়ে ঢেকে রাখুন ২ মিনিট। নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ভাপা ইলিশ

যা লাগবে : ইলিশ মাছের পিস ৪টি, পেঁয়াজ মিহি কুচি ১-২ কাপ, পেঁয়াজ বাটা ১-২ কাপ, (সাদা সরিষা ৩ চা চামচ + কালো সরিষা দেড় চা চামচ + কাঁচা মরিচ ৫টি + লবণ ১ চা চামচ + চিনি ১ চা চামচ) একত্রে বেটে নেয়া, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১-২ চা চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল ৪ টেবিল চামচ, আস্ত কাঁচামরিচ ৬টি, পানি ১ কাপ।

যেভাবে করবেন : পেঁয়াজ কুচি লবণ দিয়ে ডলে নরম করুন। সব বাটা ও গুঁড়া মসলা এতে দিয়ে মাখান। মাছের পিস দিয়ে ভালো করে মসলাটা মাখিয়ে তেল দিন। আবারও মাখিয়ে ১-২ ঘণ্টা মেরিনেড করে নিন। টিফিন ক্যারিয়ারের বাটিতে মাছগুলো বিছিয়ে দিন। সব মসলা পানি দিয়ে ধুয়ে এতে ঢেলে দিন। মুখ বন্ধ করে এ বাটিটি অন্য পাত্রে রেখে উপরে একটা ওজন চাপা দিন। বাটিটির অর্ধেকটা ডোবে এমন পরিমাণ পানি দিয়ে বাইরের পাত্রটির মুখও বন্ধ করে দিন। মাঝারি আঁচে ১-২ ঘণ্টা রান্না করুন। সুগন্ধ বের হলেই তৈরি দারুণ মজার ভাপা ইলিশ।

বাগাড় মাছের কারি মাসালা

যা লাগবে : বড় বাগাড় মাছের টুকরা ৬টি, পেঁয়াজকুচি ১ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া পছন্দমতো, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, গরম মসলা ৪-৫ টুকরা করে প্রতিটা, টমেটো পেস্ট ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, পানি ১ কাপ, আস্ত কাঁচামরিচ ৮টি।

যেভাবে করবেন : তেল গরম করে পেঁয়াজ হালকা লাল করে গরম মসলা দিন। নেড়েচেড়ে টমেটো পেস্ট ও সব বাটা মসলা দিয়ে কষান। সামান্য পানিতে গুঁড়া মসলাগুলো গুলিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট দিয়ে কষান। অল্প পানি দিয়ে মাছের টুকরোগুলো দিন। এপিঠ-ওপিঠ ভালোমতো কষিয়ে পানি দিয়ে ঢেকে ১০ থেকে ১২ মিনিট রান্না করুন। ঝোলের উপর তেল উঠলে আস্ত কাঁচামরিচগুলো দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

Side banner