ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

কাতার সফরে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি রামাফোসা

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক নভেম্বর ১৫, ২০২৩, ০২:৪৮ পিএম কাতার সফরে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি রামাফোসা

দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির আমন্ত্রণে দেশটিতে সফরে গেছেন। দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে।

 

গত ১১ নভেম্বর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৩০তম পূর্তি উদযাপন উপলক্ষ্যে কাতারের আমির দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতিকে আমনন্ত্রণ জানান।

 

এটি রামাফোসার রাষ্ট্রপ্রধান হিসেবে প্রথম সফর। সফরকালে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক এবং উচ্চ পর্যায়ের ব্যবসায়িক আলোচনা হবে বলে তার দপ্তর থেকে জানানো হয়েছে। এছাড়াও দুই দেশের ব্যবসা সম্প্রসারণ বিষয়ে বাণিজ্য ও শিল্প প্রতিযোগিতা, কৃষি, ভূমি সংস্কার এবং পল্লী উন্নয়ন, খনিজ সম্পদ ও শক্তি, প্রতিরক্ষা, মৌলিক শিক্ষা ইত্যাদি বিষয়ে গুরুত্বপূর্ণ বৈঠক হবে।

 

ফিলিস্তিনে চলমান ইসরায়েলি হামলা নিয়ে দক্ষিণ আফ্রিকা এবং কাতারের সরকার ইতোমধ্যে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। ওই অঞ্চলের অন্য অংশে সংঘাত যাতে বাড়তে না পারে এবং একটি শান্তিপূর্ণ সমাধান যেন পাওয়া যায় তা নিশ্চিত করতে দুই নেতা নিজ নিজ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। দক্ষিণ আফ্রিকা এ সংকটে কাতারের মধ্যস্থতার প্রচেষ্টাকে স্বাগত জানায়।

 

বৈঠকে রামাফোসা ও শেখ তামিম বিন হামাদ আল থানি বর্তমান বৈশ্বিক ভূরাজনৈতিক বিষয় নিয়েও আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। উভয়পক্ষই তাদের বাণিজ্য, বিনিয়োগ ও পর্যটনসহ অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে মনোনিবেশ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

 

উল্লেখ্য, ২০২২ সালে কাতার থেকে দক্ষিণ আফ্রিকার আমদানির পরিমাণ ছিল ২৫২ মিলিয়ন ইউএস ডলার।

Side banner