ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

গিরগিটির মতো রঙ বদলায় যে গাড়ি!

ভোরের মালঞ্চ | মুকিতুর রহমান ডিসেম্বর ১৪, ২০২৩, ১১:৪১ পিএম গিরগিটির মতো রঙ বদলায় যে গাড়ি!

পথে চলতে চলতেই রঙ বদলানো যাবে এই গাড়ির। এ জন্য কারও সাহায্য নেওয়া বা বাড়তি কোনো কষ্ট করতে হবে না। বৈদ্যুতিক গাড়ির ভেতরে থাকা সুইচ চাপলেই রঙ পরিবর্তন হবে। নিজ থেকেই রঙ পরিবর্তন করতে সক্ষম গাড়িটি তৈরি করেছে জার্মান মোটর গাড়ি ও ইঞ্জিন নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ।

 

আই ভিশন ডি নামের এই গাড়িটি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিক্স শোতে (সিইএস) লঞ্চ করা হয়। নতুন এই ফিউচার কনসেপ্টের নাম বিএমডব্লিউ ই-এক্স।

 

গিরগিটির মতো রঙ বদলানো এই প্রযুক্তির গাড়ি আনতে অনেকেই চেষ্টা করেছিলো, কেউ সফল হয়নি; বিএমডব্লিউ ভেবেছে অন্যদের থেকে আলাদা করে। তারা এগিয়েছে অ্যামাজনের কিন্ডলে ডিভাইসের মলিকিউল চার্জ পদ্ধতিতে।

 

 

কিন্ডলে সাধারণত যে পদ্ধতিতে স্ক্রিনে লেখা তুলে আনে সেটি রঙের প্রযুক্তি- যাকে বলে ই-ইংক। অ্যামাজন ই-ইংক কোম্পানিকে বেশ উৎসাহ দিয়েছিল ডিজিটাল রঙ নিয়ে আসতে। আর ই-ইংক এনিয়ে গবেষণা করে সমাধান নিয়ে আসে। সেটিই বিএমডব্লিউ কে দিল বহুরূপী বডির আইডিয়া।

 

আই ভিশন ডির শরীরে মোড়ানো আছে ২৪০টি আলাদা আলাদা কালার সেল। যার রঙ পরিবর্তন হয় সম্পূর্ণ আলাদাভাবে। এক নিমেষেই গাড়িটি সাদা থেকে কালো, কালো থেকে রঙিন অথবা রেসিং কারের মতো ডোরাকাটা স্ট্রাইপ যে কোনো প্যাটার্ন ধারণ করতে পারে। সব মিলিয়ে ৩২টি আলাদা আলাদা রঙে রূপ বদলাতে পারে গাড়িটি। নিজেকে সাজাতে পারে ৩২ রঙের সমন্বয়ে অসংখ্য ভিন্ন ভিন্ন কম্বিনেশন ও ডিজাইনেও।

 

 

রঙ বদলাতে পারা এই গাড়িটির দাম এক লাখ ৬ হাজার ৫৬ ডলার। মানে ভ্যাট -ট্যাক্স বাদে শুধু গাড়ির দামই ১ কোটি ১৭ লক্ষ টাকার সমান।রঙ পরিবর্তনের সক্ষমতার পাশাপাশি এতে রয়েছে আর্টিফিশিয়াল ইন্টিলেজেন্সসমৃদ্ধ ভারচুয়াল অ্যাসিসট্যান্স। স্বয়ংক্রিয়ভাবে মানুষের কণ্ঠে চালকের সঙ্গে কথাবার্তাও বলতে পারে। দিতে পারে প্রয়োজনীয় নির্দেশনাও। অনেকটা ৮০ এর দশকের জনপ্রিয় টেলিভিশন সিরিজ নাইটরাইডারের গাড়িটির মতো। গাড়িটির নামের শেষে থাকা ডি দিয়ে বোঝানো হয়েছে ডিজিটাল ইমোশনাল এক্সপেরিয়েন্স।

 

বিএমডব্লিউ’র পক্ষ থেকে বলা হচ্ছে, ২০২৫ সালের দিকে এ গাড়ি রাস্তায় চলবে।

Side banner