ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কম্পিউটারের কিবোর্ডে এআই যুক্ত করলো মাইক্রোসফট

ভোরের মালঞ্চ | অনলাইন ডেস্ক জানুয়ারি ৬, ২০২৪, ০৩:২৯ পিএম কম্পিউটারের কিবোর্ডে এআই যুক্ত করলো মাইক্রোসফট

এআইয়ের ছোয়া এখন সর্বত্র। যে কাজই করুন না কেন এআইয়ের সাহায্য পেলে তা আরও সহজ ও দ্রুততর হয়ে যায়। তবে এআই সার্চিংয়ের জন্য বারংবার গুগল করতে হয়, বা অন্য পদ্ধতির সাহায্য নিতে হয়। এবার সরাসরি আপনার কম্পিউটারের কিবোর্ডে একটি বিশেষ বাটন দেওয়া হচ্ছে।

 

উইন্ডোজ কিবোর্ডের এই বাটনেই মাইক্রোসফট তার এআই কপিলট সার্ভিস অ্যাক্টিভেট করছে। অর্থাৎ আপনি এবার সরাসরি উইন্ডোজ কম্পিউটারের কিবোর্ড থেকেই মাইক্রোসফটের এআই কপিলট সার্ভিস পেয়ে যাবে।

 

বিশেষ এআই বাটনটিকে বলা হচ্ছে কপিলট কি। স্পেস বারের ঠিক ডান দিকেই এই বাটনটিকে দেখতে পাবেন আপনি। মাইক্রোসফটের হার্ডওয়্যার পার্টনাররা আগামী দিনে সিইএস প্রযুক্তি সম্মেলনে কপিলট বাটন-সহ উইন্ডোজ কম্পিউটারগুলো প্রদর্শন করবে। সময়ের সঙ্গে সঙ্গে এটি যেমন আরও প্রয়োজনীয় হয়ে উঠবে, তেমনই আবার এর দ্বারা আরও জরুরি ও গুরুত্বপূর্ণ কাজও করা যাবে।

 

এই শর্টকাট ব্যবহারকারীদের ছবি তৈরি করতে, ই-মেইল লিখতে এবং যে কোনো টেক্সটের সারমর্মও বের করতে দেবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে। ডিভাইস নির্মাতাদের জন্য মাইক্রোসফটের এআই পরিষেবাগুলো এখন পর্যন্ত সেভাবে বিক্রির জন্য উৎসাহিত করতে পারেনি। কারণ কপিলটের এই বৈশিষ্ট্যগুলো নতুন এবং একমাত্র সেই সব ডিভাইসগুলোতে রোল আউট করা হচ্ছে যেগুলোতে এরই মধ্যেই কপিলট দেওয়া হয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Side banner